খোলা থাকছে হাফিজিয়া ও কওমি মাদ্রাসা

1 month ago 24

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সরকার ১৮ দফা নির্দেশনা দিয়েছে।

সোমবার (২৯ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

১৮ দফা নির্দেশনার অন‌্যতম হলো—‘সব শিক্ষাপ্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টার বন্ধ থাকবে।’ তবে হাফিজিয়া ও কওমি মাদ্রাসা শর্তসাপেক্ষে খোলা থাকছে।

জানা গেছে, করোনার কারণে গত বছর ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর ধাপে ধাপে সেই ছুটি ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং এবং একাডেমিক কোচিং খোলা ছিল। সোমবারের নির্দেশনায় শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সব ধরনের একাডেমিক ও ভর্তি কোচিং বন্ধ রাখতে বলা হয়েছে।

গত বছর ২৫ আগস্ট ছয়টি শর্তে কওমি মাদ্রাসা খোলার অনুমতি দেওয়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। এর আগে গত ১২ জুলাই কওমি মাদ্রাসাগুলোর হিফজ বিভাগ খুলে দেওয়ার অনুমতি দেয় সরকার।

গত বছর ৮ জুলাই এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে হেফজ বিভাগ খুলে দেওয়ার অনুমতি দেয়। এর আগে গত ১ জুন থেকে দেশের কওমি মাদ্রাসায় ছাত্রছাত্রী ভর্তির কার্যক্রম পরিচালনার লক্ষ্যে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে অফিস খোলার অনুমতি দেয়।

Read Entire Article