কৌশল পাল্টালো বালু ব্যবসায়ীরা, রাতভর তোলা হয় বালু

2 months ago 38

শেরপুরের নালিতাবাড়ীর পাহাড়ি খরস্রোতা ভোগাই নদীর বালু ব্যবসায়ীরা কৌশল পাল্টিয়েছেন, দিনের পরিবর্তে এখন রাতভর তোলা হয় বালু। ফলে অস্তিত্ব সংকটে পড়ে নাব্যতা হারাচ্ছে নদীটি।

মাত্র কয়েকজন ব্যবসায়ীর দাপটে এখন ক্ষত-বিক্ষত ভোগাই। রাতের আধারে তাদের খনন যন্ত্রের বিকট শব্দে ঘুম হারাম হচ্ছে হাজারো মানুষের। এতেও যেন ঘুম ভাঙছে না কর্তৃপক্ষের।

শেরপুর জেলা প্রশাসনের মাধ্যমে প্রতি বছর নদীটির বিভিন্ন অংশ বালু মহাল হিসেবে ইজারা দেয়া হয়। ফলে নদীর ইজারাকৃত বৈধ অংশের পাশাপাশি নিষিদ্ধ স্থানসমূহে চলে বালু তোলার নামে নাব্যতা ও নদীর পাড়ের প্রকৃতি ধ্বংসের মহোৎসব। চলতি মৌসুমে নাব্যতা ধরে রাখার মতো বালুও অবশিষ্ট নেই ভোগাই নদীতে। তবুও প্রশাসনের নাকের ডগায় বসে যত্রতত্র চলছে বালু লুটের উৎসব। 

এলাকার মানুষের নানামুখী প্রতিবাদের মুখে প্রশাসন তৎপর হলেও এবার কৌশল পাল্টিয়েছে কতিপয় বালু ব্যবসায়ীরা। দিনের বেলায় বালু তোলার মিনি ড্রেজার মেশিনগুলো বন্ধ রাখে তারা। আর রাত গভীর হলে মেশিন চালিয়ে নদী থেকে বালু তোলা হয়।

অস্তিত্ব সংকটে ভোগাই নদী

বর্তমানে নদীর ‘নয়াবিল ডাক্তার গোপ’ নামক স্থানে রাতের বেলায় খনন যন্ত্রগুলো বিকট শব্দে সরব হয়ে উঠছে। একই অবস্থা আরো দুই-তিনটি স্থানে। ফলে ওই এলাকার নদী তীরবর্তী অন্তত ৪-৫টি গ্রামের হাজারো মানুষের ঘুম হারাম হয়ে গেছে রাতের বেলায়। তারা আশংকায় আছেন তাদের ঘরবাড়ি নিয়ে। 

নদী তীরঘেঁষা আশপাশের ফসলি জমিগুলো অপরিকল্পিতভাবে খুঁড়ে ফেলায় অস্তিত্ব সংকটে পড়েছে ভোগাই নদী। এলাকাবাসী ও পরিবেশবাদীরা বলছেন, ভোগাই নদীতে এখন বালু বলতে কিছু নেই। নদীর তীরবর্তী জমি খুঁড়ে ও নদীর তলদেশ থেকে বালু তুলে এখন চলছে প্রকৃতি ও পরিবেশ ধ্বংসের । তাই ভোগাই নদীকে বালু মহাল হিসেবে সরকারীভাবে ইজারা প্রদান বন্ধ ও আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলাসহ কঠোর আইনি প্রয়োগ না হলে কোনোভাবেই নদী তীর ও প্রকৃতি রক্ষা করা সম্ভব হবেনা। 

ওই এলাকার বাসিন্দা আসিফ আহমেদ জানান, বালু তোলার বিষয়টি উপজেলা প্রশাসনকে জানিয়েও কোনো লাভ হয়নি। একই এলাকার মারফত আলী মারুফ জানান, ইজারা বাতিল করে হলেও ভোগাই নদীর বালু তোলার বন্ধ করতে হবে।

শাহজালাল নামে আরেকজন বলেন, বালু তোলার কারণে সারারাত ঘুমাতে পারি না। কাকে বললে সমাধান হবে তাও বুঝতেছি না। 

নালিতাবাড়ী ইউএনও হেলেনা পারভীন বলেন, রাতের বেলায় বালু তোলার বেআইনি। এ বিষয়ে অবশ্যই আমরা দ্রুত পদক্ষেপ নিবো।

Read Entire Article