কোম্পানির ঋণের দায় নেবেন না স্বতন্ত্র পরিচালকরা

3 weeks ago 15

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুর্বল কোম্পানিগুলোর ঋণের দায় নেবেন না স্বতন্ত্র পরিচকরা। এমন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৩ মার্চ) বিএসইসির জারি করা নির্দেশনায় বলা হয়েছে, তালিকাভুক্ত যেসব কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে আছে, উদ্যোক্তা পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ, সঠিকভাব ব্যবসা পরিচালনা করতে ব্যর্থ এবং তিন বছরের বেশি সময় লভ্যাংশ দেয় না, সেসব কোম্পানির স্বতন্ত্র পরিচালকরা ঋণ বা অন্য কোনো দায়ের জন্য ব্যক্তিগত গ্যারান্টি দেবেন না। তারা এসব কোম্পানির জন্য ঋণখেলাপি হবেন না।

নির্দেশনায় আরও বলা হয়েছে, আলোচ্য ক্যাটাগরির কোম্পানিতে পরিচালনা পর্ষদ তিন সদস্যের সাব-কমিটি গঠন করবে। এর মধ্যে কমপক্ষে একজন স্বতন্ত্র পরিচালক থাকবেন। কোম্পানিগুলোর পর্ষদ বছরে কমপক্ষে চারটি সভা করবে। তবে প্রথম চার মাস বাদে কোনো মাসে চারটির বেশি সভা করা যাবে না। কিন্তু পর্ষদ পুনর্গঠনে প্রথম দুই মাসে আটটির বেশি এবং পরবর্তী দুই মাসে ছয়টির বেশি সভা করা যাবে না। 

এদিকে, সাব-কমিটিও বছরে কমপক্ষে চারটি সভা করবে। তবে মাসে একটির বেশি সভা করতে পারবে না। কিন্তু পর্ষদ পুনর্গঠনের প্রথম দুই মাসে সর্বোচ্চ দুটি সভা করতে পারবে।

পরিচালনা পর্ষদ ও সাব কমিটির সব পরিচালক সভার জন্য সম্মানি পাবেন বলে বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে। তবে প্রতিটি সভার জন্য সম্মানি হিসেবে ৮ হাজার টাকার বেশি পাবেন না। স্বতন্ত্র পরিচালকদের কোম্পানিগুলোর উন্নতি এবং কমপ্লায়েন্স পরিপালনের তথ্য প্রতি মাস শেষ হওয়ার ১০ দিনের মধ্যে কমিশনে দাখিল করতে হবে।

View Source