কটন বাডস ছাড়াই কান পরিষ্কারের তিন উপায়

1 month ago 20

অনেকেই কান চুলকোলে বা কানের ময়লা পরিষ্কার করতে কটন বাড ব্যবহার করেন। অনেকের আবার কোনো প্রয়োজন ছাড়াই শুধুমাত্র স্বভাবের দোষে প্রায়ই কানে কটন বাড ব্যবহার করেন। কারণ কানের ভেতর কটন বাডের নড়াচড়ায় আরাম হয়।

জানেন কি, কটন বাডস ব্যবহার করা মোটেও ঠিক নয়। এতে আপনার কানের ক্ষতি হওয়ার ভয় থাকে। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কটন বাডস ব্যবহার না করে কান পরিষ্কার করার তিনটি উপায় জানানো হয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-   

>> কানের বাইরের অংশ পরিষ্কার রাখুন। কেবলমাত্র আপনার কানের বাইরের অংশের জন্য কটন বাড ব্যবহার করতে পারেন, তবে আরও ভালো যদি আপনি পরিষ্কার ভেজা কাপড় দিয়ে কানের বাইরের দিকটি মুছতে পারেন।

>> কানের ভেতর পরিষ্কার করতে হলে প্রথমে কয়েক ফোঁটা বেবি অয়েল বা গ্লিসারিন বা কানের ড্রপ দিন। এটা কানে থাকা ময়লা নরম করে দেবে। কয়েকদিন পর কয়েক ফোঁটা গরম পানি কানে ঢালবেন। তারপর যেদিকের কানে পানি দিয়েছেন সেদিকে মাথা ঝুঁকিয়ে পানিটা বের করে দিন। পানি বেরিয়ে গেলে কানের বাইরের অংশটা টাওয়াল দিয়ে মুছে নিন। কোনোভাবেই কটন বাডস বা অন্য কিছু কানের ভেতরে ঢোকাবেন না।

>> মাথা একদিকে কাত করে ওপর দিকে থাকা কানে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড দিন। ১০ থেকে ১৫ মিনিট ওইভাবে থাকুন। তারপর মাথাটা উল্টো করলে দেখবেন কানের ভেতরে থাকা সলিউশন বেরিয়ে আসবে। সঙ্গে কানও পরিষ্কার হয়ে যাবে।

Read Entire Article