ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলা ৯ এপ্রিল শুরু

2 weeks ago 10

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ৯ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলা ও মেলা-২০২১’ এর ৬৫তম আসর। কক্সবাজারস্থ বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে দুইদিন ব্যাপী আয়োজন চলবে ১০ এপ্রিল পর্যন্ত।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে কক্সবাজারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলা ও মেলার আহ্বায়ক কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) জাহিদ ইকবাল, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ও ডিসি সাহেবের বলি খেলা ও মেলার আয়োজক কমিটির সদস্য সচিব আলী রেজা তসলীমসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় ডিসি সাহেবের বলি খেলা ও মেলা সাধারণত বৈশাখ মাসে অনুষ্ঠিত হয়। কিন্তু এবার বৈশাখ মাসে পবিত্র রমজান মাস থাকায় সেটা এগিয়ে আনা হয়েছে। তাই আগামী ৯ ও ১০ এপ্রিল অনুষ্ঠিত হবে ডিসি সাহেবের বলি খেলা ও মেলা।

ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলায় শতাধিক খ্যাতিমান ও স্বনামধন্য বলি অংশ নিবেন। প্রত্যেকটা ক্যাটাগোরির চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও অন্যান্যদের আর্থিক পুরস্কার দেওয়ার পাশাপাশি ওয়ালটন গ্রুপের পক্ষ থেকেও পুরস্কৃত করা হবে। এ ছাড়া বলি খেলায় অংশ নেওয়া প্রত্যেক বলিকে অংশগ্রহণ ফি দেওয়া হবে।

এবারের ডিসি সাহেবের বলি খেলা তিনটি ক্যাটাগোরিতে অনুষ্ঠিত হবে। প্রথম ক্যাটাগোরির চ্যাম্পিয়ন ১৫ হাজার ও রানার্স-আপ ১০ হাজার টাকা প্রাইজমানি পাবেন। দ্বিতীয় ক্যাটাগোরির চ্যাম্পিয়ন ১০ হাজার ও রানার্স-আপ ৭ হাজার টাকা প্রাইজমানি পাবেন। আর তৃতীয় ক্যাটাগোরির চ্যাম্পিয়ন ৭ হাজার ও রানার্স-আপ ৫ হাজার টাকা প্রাইজমানি পাবেন। এ ছাড়া প্রত্যেককে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।

আর মেলায় নাগরদোলা, হস্ত শিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশিয় পণ্যের বিপুল সমাহার থাকবে।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘কক্সবাজারের ডিসি সাহেবের বলি খেলা ঐতিহ্যবাহী একটি আয়োজন। যা ১৯৮৪ সাল থেকে হয়ে আসছে। ওয়ালটন গ্রুপ দেশের ইতিহাস ও ঐতিহ্য রক্ষার পাশাপাশি সেগুলো তুলে ধরতেও কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এমন ঐতিহ্যবাহী একটি আয়োজনের সঙ্গে নিয়মিত সম্পৃক্ত হওয়া। আশা করছি এবারও যথারীতি দারুণ একটি আয়োজন আমরা উপহার দিতে পারবো।’

সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, ‘ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ৯ ও ১০ এপ্রিল কক্সবাজারের রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ডিসি সাহেবের বলি খেলা ও মেলা। এবারের এই প্রতিযোগিতায় স্বনামধন্য ও খ্যাতিমান বলিরা অংশ নিবেন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন গ্রুপ। সে জন্য তাদের ধন্যবাদ জানাই।’

উল্লেখ্য, ১৯৫৬ সালে এস.ডি.ও সাহেবের বলি খেলা নামে প্রথমবারের মতো কক্সবাজারে বলি খেলা শুরু হয়। এরপর ১৯৮৪ সালে কক্সবাজার মহাকুমা থেকে জেলায় উন্নীত হওয়ার পর এস.ডি.ও সাহেবের বলি খেলা পরিবর্তিত হয়ে ডি.সি. সাহেবের বলি খেলায় রূপান্তরিত হয়। প্রাকৃতিক সৌন্দর্য্যরে অপার লীলাভূমি, পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কার ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে নতুন এক অধ্যায় এই আয়োজন।

এই আয়োজনের মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

View Source