একবিংশ শতাব্দীর বিশ্বসেরা ক্লাব বার্সেলোনা

2 weeks ago 13

একবিংশ শতাব্দীর বিশ্বসেরা ক্লাব বার্সেলোনা। ফুটবল, ইতিহাস ও পরিসংখ্যান বিষয়ক আন্তর্জাতিক ফেডারেশন (আইএফএফএইচএস) কাতালান ক্লাবকে গত দশকের (২০১১-২০২০) সবচেয়ে অসাধারণ ক্লাব নির্বাচিত করেছে।

এই শতাব্দীর প্রথম দশক অর্থাৎ ২০০১ থেকে ২০১০ সালেরও র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে ছিল বার্সেলোনা। একবিংশ শতাব্দীর প্রথম দুই দশকেই বিশ্বসেরা ক্লাব হওয়ায় তাদের আধিপত্য স্পষ্ট।

গত কয়েক বছরে বার্সেলোনার প্রাপ্তির খাতা হতাশার হলেও ট্রফির হিসাবে গত এক দশকে বার্সা ছিল দুর্দান্ত। দুটি ক্লাব বিশ্বকাপ, দুটি চ্যাম্পিয়নস লিগ, ছয়টি লা লিগা শিরোপা জিতেছিল তারা। আইএফএফএইচএস শুধু ট্রফিকে নিয়ামক হিসেবে নেয়নি, ম্যাচ জয়, গোল করা ও গোল খাওয়ার সংখ্যাও বিবেচনা করেছে।

২৮৭৭ পয়েন্ট নিয়ে বার্সেলোনা এই দশকের র‌্যাংকিংয়ে সবার উপরে। তাদের পরে আছে স্পেনের অন্যতম আরেক সফল ক্লাব ও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ (২৭৮২)। ইউরোপ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ২৫৯৪.৫ পয়েন্ট নিয়ে তিনে। চতুর্থ প্যারিস সেন্ত জার্মেই ও পঞ্চম আতলেতিকো মাদ্রিদ।

বছরের হিসাবে বার্সেলোনা ২০১১, ২০১২ ও ২০১৫ সালে হয়েছিল বর্ষসেরা ক্লাব। ২০১৬ ও ২০১৭ সালের সেরা ক্লাব হয়েছিল রিয়াল। বায়ার্ন ২০১৩ ও ২০২০ সালে পায় এই স্বীকৃতি।

View Source