একটা জয়ের খোঁজে বাংলাদেশ 

4 months ago 58

ডানেডিনে ভরাডুবির পর ক্রাইস্টচার্চের কোমর কসা লড়াই ভরসা দিচ্ছে ওয়েলিংটনে বাংলাদেশ দলকে। তাহলে কি এখানে ২৬ মার্চ নতুন ইতিহাস ঘটতে চলেছে? নিউ জিলান্ডের মাটিতে বাংলাদেশের অধরা জয়ের সম্ভাবনা কি উঁকি দিচ্ছে? 

ওয়েলিংটন নিউ জিল্যান্ডের রাজধানী। এমনিতেই দেশটি পুরোটাই স্বর্গীয় সৌন্দর্যে আলোকিত। দ্বীপপুঞ্জ ,সবুজ পাহাড় আর সুনীল সাগরের অশান্ত জলরাশি। দেশটিতে কিন্তু কয়েকটা জীবন্ত আগ্নেয়গিরি আছে। অগ্নুৎপাতের পাশাপাশি ভূমিকম্প হয়। 

গত দশকের মাঝামাঝি সময়ে প্রচন্ড ভূমিকম্পে লন্ড ভন্ড হয়েছিল ওয়ালিংটন। অনেক পাহাড় ধসে সমতল হয়েছিল, জলাভূমি ভরাট হয়েছিল। বেসিন রিজার্ভ মূলত এভাবেই সৃষ্টি হয়েছে। মাউন্ট কুক অবস্থানে বেসিন রিজার্ভ ওয়েলিংটন সিবিডি থেকে ২ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মাঠটি ডানেডিনের ইউনিভার্সিটি ওভালের তুলনায় বড়, কিন্তু ক্রাইস্টচার্চের হাগলে ওভাল থেকে কিছুটা ছোট। 

সাড়ে ১১ হাজার দর্শক ধারণ ক্ষমতার গ্যালারির এই স্টেডিয়ামে প্রধানত সবুজ ঘাসের গালিচায় বসে খেলা উপভোগ করে থাকে। মাঠের সঙ্গে লাগোয়া নিউজিল্যান্ডের ক্রিকেট জাদুঘর আছে. ন্যাশনাল ওয়ার মিউজিয়াম আছে, আছে ক্রিকেট পাঠাগার। বেসিন রিজার্ভ উইকেটে সহজাত সিম মুভমেন্ট আছে, বাতাসে বল সুইং হবে, বাড়তি বাউন্স থাকবে। আবহাওয়ার পূবাভাস বলছে ম্যাচের পুরোটা সময় সূর্যালোকে ওয়েলিংটন উদ্ভাসিত থাকবে। সর্বোচ্চ তাপ মাত্রা থাকবে ২১ ড্রিগ্রি এবং সর্ব নিম্ন ১৫ ডিগ্রী। 

ওয়েলিংটনে বাংলাদেশ এতদিন শুধু টেস্ট ম্যাচ খেলেছিল। এই প্রথমবারের মতো ওয়ানডে খেলতে নামছে। সিরিজে বাংলাদেশ ২-০ ম্যাচে পিছিয়ে। বাংলাদেশ বেঞ্চ স্ট্রেংথ পরখ করার শেষ সুযোগ ,অপরদিকে হোয়াইট ওয়াশ এড়ানোও জরুরি। উইকেটে পেস , বাউন্স, সিম মুভমেন্ট সব থাকবে। তবে স্পিনার এবং ব্যাটসম্যানদের জন্যও সুযোগ থাকবে। 

প্রথম দশ ওভার ব্যাটিং ফায়ার দেখার অপেক্ষায় থাকছি আজ। লিটন অবশ্য শুরুতে নড়বড়ে। সৌম্যও যে খুব ভালো খেলছে বলবো না। নাজমুল শান্তকে সৌম্যর জায়গায় এবং লিটনের বদলে নাইম শেখকে সুযোগ দেয়া যেতে পারে। হ্যামস্ট্রিং ইনজুরি থেকে মুক্তি না মিললে মোস্তাফিজের জায়গায় সিরিজের শেষ ম্যাচে রুবেল হোসেন খেলছেন তাহলে!

সিরিজে একটা জয় বড় প্রয়োজন বাংলাদেশের।

Read Entire Article