ঋণ পুনঃতফসিলে ৩ মাস সময় পেল চামড়া শিল্প প্রতিষ্ঠান

4 weeks ago 11

ঋণ পুনর্গঠন ও পুনঃতফসিলের জন‌্য তিন মাস সময় পেয়েছে সাভারের চামড়া শিল্পনগরীতে স্থানান্তরিত চামড়া শিল্প প্রতিষ্ঠানগুলো। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ডাউন পেমেন্ট দিয়ে এ সুবিধা নেওয়া যাবে। এর আগে ৩১ মার্চ পর্যন্ত সময় নির্ধারিত ছিল।

সোমবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে। দেশে কার্যরত বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে এ সার্কুলার পাঠানো হয়েছে।

এর আগে গত ৬ জানুয়ারি দেওয়া নির্দেশনায় বলা হয়েছিল, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসেবে নগদে আদায় সাপেক্ষে এক্সিট সুবিধা দেওয়া যাবে। এক্ষেত্রে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকা পর্যন্ত, সেসব প্রতিষ্ঠানকে দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৩ বছর এবং যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি ৫ কোটি টাকার বেশি, তাদের দায়-দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ ৫ বছর সময় দেওয়া যাবে।

পুনর্গঠন বা পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহকদের জন‌্য নগদে ডাউন পেমেন্টের অর্থ পরিশোধ করে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত আবেদন জমা দেওয়ার সময় নির্ধারিত ছিল। নতুন নির্দেশনায় এ সময় তিন মাস বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। 

নতুন নির্দেশনায় বলা হয়েছে , দ্বিতীয় দফায় কোভিড-১৯ এর বিরূপ প্রভাব দেখা দেওয়ায় ঋণগ্রহীতাদের ব্যবসা পুনরায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে। পুনর্গঠন/পুনঃতফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহকদের জন‌্য ডাউন পেমেন্টের অর্থ নগদে জমা দেওয়া সাপেক্ষে আবেদন দাখিলের সময় ৩০ জুন পর্যন্ত বাড়ানো হলো।

Read Entire Article