আর্থিক প্রতিষ্ঠানকে ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্মে অংশগ্রহণ

3 weeks ago 10

জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

দেশের প্রতিটি ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্মে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

তিনি বলেন, আর্থিক লেনদেনে অনিয়ম, খরচ ও হয়রানি রোধে ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) চালু করা হচ্ছে। এরই মধ্যে ডিজিটাল মাধ্যমে আন্তঃলেনদেন শুরু করেছে দেশের সবচেয়ে বড় মোবাইল ওয়ালেট বিকাশ। 

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে জাতিসংঘ ক্যাপিটাল ডেভলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এর উদ্যোগে ‘লিভিং নো মাইক্রো-মার্চেন্টস বিহাইন্ড ইন দ্য ডিজিটাল এরা ইন বাংলাদেশ’  শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, আইডিটিপি'র ক্রেডিট রেটিং ও স্কোরিং সুবিধা ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেয়ার পথ উন্মুক্ত হবে। এ মাসেই সেবা এক্সওয়াইজেড এবং আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশ কোম্পানির মধ্যে অংশীদার চুক্তি হতে যাচ্ছে। এর ডিজিটাল ইআরপি সল্যুশনের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের ঋণ সুবিধা পাবেন বিনা জামানতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।

পলক আরো বলেন, ডিজিটাল অর্থনীতির যুগে বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে, সেজন্য বিনিয়োগের প্রয়োজনীয়তা, আমাদের অগ্রগতি পর্যবেক্ষণ, উন্নয়ন অংশীদার ও বিনিয়োগকারীদের সহায়তায় আমরা মার্চেন্ট ডেভলপমেন্ট ড্রাইভিং রুরাল মারকেটস (এমডিডিআরএম) এর মতো উদ্যোগকে  প্রসারিত করছি।

চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের জন্য পাঁচটি জাতীয় কৌশল প্রণয়ন করেছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, রোবটিক্সের জন্য জাতীয় কৌশল, জাতীয় ব্লকচেইন, ন্যাশনাল ইন্টারনেট অব থিংস কৌশল, কৃত্রিম বুদ্ধিমত্তার জাতীয় কৌশল এবং মাইক্রোপ্রসেসর ডিজাইন সক্ষমতা অর্জনে কৌশল নির্ধারণ করা হয়েছে, যা আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় ভিত রচনায় সহায়তা করবে।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশে জাতিসংঘের নিযুক্ত আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখোপাধ্যায় প্রমুখ।
 

Read Entire Article