আবারও নিষিদ্ধ সেপ ব্লাটার

2 months ago 43

ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারকে আরও ছয় বছর ৮ মাস নিষিদ্ধ করা হলো। একই সঙ্গে ১০ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করেছে সংগঠনটির এথিকস কমিটি। বড় অঙ্কের বোনাস প্রদানের বিষয়ে তদন্ত শেষে এই শাস্তি দিলো বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা।

ব্লাটারের বর্তমান নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে অক্টোবরে, তখন থেকেই কার্যকর হবে নতুন এই শাস্তি। নৈতিক কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, সাবেক মহাসচিব জেরোমে ভালকে, সাবেক ভাইস প্রেসিডেন্ট হুলিও গ্রোনদোনা ও সাবেক অর্থ পরিচালক মার্কাস ক্যাটনারের বিরুদ্ধেও নৈতিকতা লংঘনের অভিযোগে তদন্ত করা হয়েছে।

তদন্তে উঠে এসেছে, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ও ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে বিপুল অঙ্কের বোনাস প্রদান করা হয়েছে। কোনও ধরনের অন্যায় করার কথা অস্বীকার করেছেন অভিযুক্তরা।

ব্লাটারের উদ্ধৃতি দিয়ে তার মুখপাত্র এক বিবৃতি দিয়েছে, ‘এটা খুবই বেদনাদায়ক ও অচিন্তনীয় ব্যাপার। বর্তমান নৈতিকতা কমিটি স্বতন্ত্রভাবে চলতে পারে না। এটা অনেকটা বর্তমান ফিফা প্রেসিডেন্টের বাড়ন্ত হাত। একপেশে বিচারের বাইরে কিছুই করতে পারে না।’

৮৫ বছর বয়সী ব্লাটারের হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছে গত ডিসেম্বরে। এখনও তিনি পুনর্বাসনে রয়েছেন। ১৯৯৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফা প্রেসিডেন্ট ছিলেন। ফিফা কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে একাধিক তদন্তের পর আট বছর নিষিদ্ধ করা হয় তাকে, পরে তা কমিয়ে ছয় বছর করা হয়।

Read Entire Article