আঙ্গুরের প্যানকেক

4 months ago 48

সকালের নাস্তা কিংবা বাচ্চার টিফিনে প্যানকেকের বিকল্প খুব কমই আছে। ছোটরা যেমন পছন্দ করে তেমনি বড়দের ডায়েটেও থাকে বিভিন্ন ধরনের প্যানকেক। খুব সহজে আর কম সময়ে বানানো যায় এটি, এ কারণে ঝামেলাও কম।

স্বাদে ভিন্নতা আনতে প্যানকেকে বিভিন্ন ধরনের উপকরণ মেশানো হয়। এক্ষেত্রে আঙ্গুরের কথা ভেবেছেন কি? এটি খেতে খুবই সুস্বাদু, তৈরি করতে সময় লাগে খুবই কম। আঙ্গুরের আলাদা একটা ফ্লেভারের কারণে খেতেও অনেক মজা হয়। তবে চলুন জেনে নেয়া যাক আঙ্গুরের প্যানকেক তৈরির রেসিপিটি-  

উপকরণ: আঙ্গুর ২০০গ্রাম, ডিম তিনটি, চিনি আধা কাপ, দুধ আধা কাপ, তেল ১/৪ কাপ, ময়দা দেড় কাপ, গুঁড়া দুধ ১/৪ কাপ, বেকিং পাউডার এক চা চামচ, লবণ স্বাদ মতো, চকলেট এসেন্স এক চামচ।        

প্রণালী: প্রথমে আঙ্গুরগুলো ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি বাটিতে আঙ্গুরগুলো নিয়ে তাতে ডিম, চিনি ও দুধ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে ছাঁকনি দিয়ে ভালোভাবে ছেঁকে নিন। এবার এর মধ্যে তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে তাতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, লবণ ও চকলেট এসেন্স ভালোভাবে মিশিয়ে ব্যাটার তৈরি করে নিন। খেয়াল রাখবেন ব্যাটারটা যেন বেশি নরম বা শক্ত হয়ে না যায়। এবার চুলায় একটি প্যান হালকা গরম করে তাতে ১/৩ কাপের মতো ব্যাটার দিয়ে দিন। কয়েক মিনিট পর একটু উল্টে দিয়ে এক মিনিট পর নামিয়ে নিন। এভাবে সবগুলো কেক তৈরি করে পরিবেশন করুন মজাদার আঙ্গুরের প্যানকেক।

Read Entire Article