অস্ত্র আইন কঠোর করার ইঙ্গিত বাইডেনের

2 weeks ago 14

অস্ত্র আইন নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার (১৪ মার্চ) তিনি এ আহ্বান জানান। খবর রয়টার্সের। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে একটি সুপারমার্কেটে গুলি চালিয়ে পুলিশসহ ১০ জন প্রাণ হারানোর ঘটনার পরপর দেশটির প্রেসিডেন্ট এমন মন্তব্য করলেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে দেয়া বক্তব্যে বাইডেন বলেছিলেন, জীবন রক্ষার জন্য সাধারণ জ্ঞানে যে সব পদক্ষেপ নেয়া প্রয়োজন তা নিতে এক ঘণ্টাতো দূরের কথা আমার এক মিনিটও প্রতীক্ষা করার প্রয়োজন নেই।

তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ এবং সিনেট সদস্যদের ব্যবস্থা গ্রহণের জন্য বলেন। বাইডেন বলেন, আমরা আক্রমণাত্মক অস্ত্র এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন গুলির ব্যবহার নিষিদ্ধ করতে পারি। 

বক্তব্যে বাইডেন নিজের সম্পর্কে জানান, তিনি যখন সিনেট সদস্য এবং সিনেটের বিচারিক কমিটির সদস্য ছিলেন, তিনি এ রকম আইন নিয়েই কাজ করেছিলেন। ওই আইন ১৯৯৪ সালে অনুমোদন লাভ করে কিন্তু দশ বছর পর এর মেয়াদ শেষ হয়ে যায়।

বাইডেন প্রতিনিধি পরিষদ অনুমোদিত একটি প্রস্তাব পাশ করার জন্য সিনেটের প্রতি আহ্বান জানান যাতে বন্দুক ক্রেতাদের বিষয়ে খবরাখবর নেয়ার ত্রুটিগুলো দূর করা যায়।

বাইডেন বলেন, বোল্ডারে গুলির ঘটনার যারা শিকার হয়েছেন তাদের স্বজনদের প্রতি তিনি সমবেদনা জ্ঞাপন করছেন। সিনেটের বিচারিক কমিটিতে মঙ্গলবার অস্ত্র সহিংসতা হ্রাসের লক্ষ্যে সাংবিধানিক ও সাধারণ বুদ্ধি প্রসূত পদক্ষেপসমূহ সম্পর্কে শুনানি হয়েছে।

পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীর নাম আহমেদ আলিছা। তার বয়স ২১। দশটি হত্যাকাণ্ডের অভিযোগ এনে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। শিগগিরই তাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

View Source