অবশেষে Suez-এর জলে কিঞ্চিৎ ভেসে উঠল আটকে পড়া দৈত্যাকার জাহাজ

1 month ago 32

প্রায় ৪৫০টি পণ্যবাহী জাহাজের ভিড় লেগে গিয়েছে এই পথে।

Updated By: Mar 29, 2021, 12:31 PM IST

নিজস্ব প্রতিবেদন: অবশেষে নড়ানো গেল জাহাজটিকে। প্রায় এক সপ্তাহ হয়ে গেল বিশাল এক পণ্যবাহী জাহাজ আটকে পড়েছে সুয়েজে। অনেক কসরত করে সেটিকে একটু ভাসানো গেল। এবার আশা, ধীরে ধীরে সেটিকে পুরোপুরিই সরানো যাবে এবং কাটবে কয়েকশো জাহাজের জ্যামও। 

এক সপ্তাহ আগের ঘটনা। জাহাজটি ভূমধ্যসাগরের দিকে যাচ্ছিল। তীব্র হওয়ায় সেটি সুয়েজের এক সংকীর্ণ অংশে আটকে পড়েছিল। কোনও ভাবেই সেটিকে নড়ানো যাচ্ছিল না। পানামার The Ever Given নামের জাহাজটি আটকে যাওয়ায় সেদিন থেকেই যানজট সৃষ্টি হয়েছিল ব্যস্ত ক্যানালে। দ্রুত জাহাজটিকে সরানোর কাজে নেমে পড়ছিল মিশর (Egypt) সরকার। নামানো হয়েছিল বেশ কয়েকটি টাগ-বোট। খালপাড়ের মাটি কেটে ৪০০ মিটার লম্বা জাহাজটিকে নড়ানোর চেষ্টাও করা হচ্ছিল সমানতালে।

আরও পড়ুন: নির্জন উপকূলে তাঁবুর মধ্যে একা বিশিষ্ট আলোকচিত্রী

সুয়েজ ক্যানাল কর্তৃপক্ষের তরফেও তখন জানানো হয়েছিল, জাহাজটিকে মুক্ত করতে কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। আর কয়েক সপ্তাহ লাগবে, এখনই স্পষ্ট নয়। তবে ভারী জাহাজ ও তীব্র ধুলোঝড়ে পরিস্থিতি প্রাথমিক ভাবে বেশ কঠিনই হয়ে উঠেছিল। 

এশিয়া (asia) ও ইউরোপকে জুড়ে দেয় এই সুয়েজ ক্যানাল। বিশ্বের ১২ শতাংশ বাণিজ্য হয় লোহিত সাগর ও ভূমধ্যসাগরের সংযোগকারী এই ক্যানালের মাধ্যমে। ফলে বিশ্ব বাণিজ্যেরও ক্ষতি হচ্ছে। তবে আশা, দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে।

আরও পড়ুন: জলে নয়, রাস্তায় নৌকা! বাধল যানজট

Read Entire Article